এক সপ্তাহে করোনা সংক্রমণ কমেছে ৫০.৯ শতাংশ

দেশে করোনাভাইরাসে সংক্রমণ ও মৃত্যু কমতে শুরু করেছে। স্বাস্থ্য অধিদফতর বলছে, দেশে গত এক সপ্তাহে (১৪ ফেব্রুয়ারি থেকে ২০ ফেব্রুয়ারি পর্যন্ত সময়ে) করোনায় শনাক্তের হার কমেছে ৫০ দশমিক ৯ শতাংশ। একইসঙ্গে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা কমেছে ৩৬ দশমিক ৫ শতাংশ।

এদিকে গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে শনাক্ত হয়েছেন ১ হাজার ৯৫১ জন; মৃত্যু হয়েছে ৯ জনের।

সোমবার (২১ ফেব্রুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের করোনাবিষয়ক বিজ্ঞপ্তিতে প্রকাশিত এপিডেমিওলজিকাল প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

এতে বলা হয়েছে, গত এক সপ্তাহে দেশে দুই লাখ ১৩ হাজার ৭৬৯ জনের নমুনা পরীক্ষায় ২৩ হাজার ৬২৭ জনের করোনা শনাক্ত হয়েছে। এর আগের সপ্তাহে (৭ ফেব্রুয়ারি-১৩ ফেব্রুয়ারি) দুই লাখ ৬৮ হাজার ৬৮৯টি নমুনা পরীক্ষায় আক্রান্তের সংখ্যা ছিল ৪৮ হাজার ১০৯ জন। এক সপ্তাহের ব্যবধানে সংক্রমণ কমেছে ৫০ দশমিক ৯ শতাংশ।

প্রতিবেদনে বলা হয়েছে, গত এক সপ্তাহে দেশে করোনায় ১৪৬ জনের মৃত্যু হয়েছে। আগের সপ্তাহে এ সংখ্যা ছিল ২৩০। সপ্তাহের ব্যবধানে দেশে মৃত্যু কমেছে ৩৬ দশমিক ৫ শতাংশ।

২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম ৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। গত বছরের ৫ ও ১০ আগস্ট দুদিন সর্বাধিক ২৬৪ জন করে মারা যান।