নতুন প্যাকেজে যুক্ত হবে অব্যবহৃত ইন্টারনেট ডেটা-টকটাইম

ইন্টারনেট ডেটা ও অন্যান্য প্যাকেজে পরিবর্তন আনছে বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি)। আর তাতে মুঠোফোন অপারেটরদের অফারের সংখ্যা কমবে। পাশাপাশি ইন্টারনেট ডেটার মেয়াদ শেষ হলেও তা পরবর্তী প্যাকেজ কেনা হলে তাতে যুক্ত হবে।

টেলিকম নিয়ন্ত্রক সংস্থার নির্দেশনা অনুযায়ী আগামী ১ মার্চের মধ্যে মুঠোফোন অপারেটদের তা কার্যকর করতে হবে।

বিটিআরসির নতুন নির্দেশনা অনুসারে, মুঠোফোন অপারেটরদের প্যাকেজের সংখ্যা কমিয়ে ৯৫টিতে আনতে হবে। জানা গেছে, অধিক প্যাকেজ ও নানা শর্ত থেকে গ্রাহকদের স্বস্তি দিতেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

নতুন নির্দেশনা দেয়ার আগে, মুঠোফোন অপারেটরগুলোর কর্মকর্তাদের সঙ্গে দেখা করে বিটিআরসি কর্তৃপক্ষ এবং একটি উন্নত ব্যবস্থা স্থাপনের জন্য বাজার বিশ্লেষণ করে। নতুন নির্দেশনা অনুসারে, একটি অপারেটর ৩টি বিভাগে ৯৫টি প্যাকেজ দিতে পারবে। এগুলো হলো, নিয়মিত প্যাকেজ, গ্রাহককেন্দ্রিক বিশেষ প্যাকেজ এবং গবেষণা ও উন্নয়ন প্যাকেজ।

সব ধরনের গ্রাহকের জন্য নিয়মিত প্যাকেজের সংখ্যা হতে পারবে সর্বোচ্চ ৫০টি। গ্রাহককেন্দ্রিক বিশেষ প্যাকেজের সংখ্যা হবে সর্বোচ্চ ৩৫টি। বাকি ১০টি গবেষণা ও উন্নয়ন বিভাগে আসবে, যাতে অপারেটররা প্যাকেজ এবং পরিবর্তিত গ্রাহক প্রবণতার কার্যকারিতা বিশ্লেষণ করতে পারে। প্রতিটি প্যাকেজে ৩, ৭, ১৫ এবং ৩০ দিনের সময়কাল থাকবে।