প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার সিলেবাস ও মানবন্টন

যেভাবে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার সিলেবাস ও মানবন্টন। প্রাথমিকে দুই ধাপে পরীক্ষা হয়। MCQ Type লিখিত থাকে ৮০ মার্ক। ৮০ টি MCQ থাকবে। প্রতিটি সঠিক উত্তরের জন্য পাবেন ১ মার্ক। আর প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ মার্ক কাটা যাবে।দ্বিতীয় ধাপে ২০ মার্কের ভাইভা থাকবে। MCQ তে উত্তীর্ণরা ভাইভা দিবেন। মোট ১০০ থেকে মেধাতালিকা করা হবে সম্পূর্ণ উপজেলা ভিত্তিক।

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার মানবণ্টন : ক. ইংরেজি ২০ খ. বাংলা ২০ গ. গণিত ২০ ঘ. সাধারণ জ্ঞান ২০

ক. প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার ইংরেজি বিষয়ের আলোচনা: ইংরেজিতে ২০ নম্বরে ভালো করতে হলে এই টপিকগুলো অবশ্যই দেখবেন A. Grammar:1. Parts of Speech2. Identification of Parts of Speech3. Interchange Parts of speech.4. Phrase & Clause5. Gerund & Participle6. Number & Gender7. Preposition8. Right form or Verb9. Voice & Narration10. Subject-Verb Agreement12. Conditional Sentence13. Synonym, Antonym & SpellingB. লিটারেচারLiterature 2/1 টা আসতে পারে। আবার নাও আসতে পারে। সেরা প্রস্তুতির জন্য বিগত প্রাইমারি, বিসিএস ও নন ক্যাডারের প্রশ্ন পড়বেন। পাশাপাশি Shakespeare, John Milton, Wordsworth সহ যাদের নাম এইচএসসির ইংরেজি বইয়ে আছে তাদের কয়েকটা বইয়ের নাম জেনে যাবেন।

খ. প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার বাংলাঃবাংলায় ভালো করতে হলে ব্যাকরণ বেশি পড়তে হবে।সাহিত্য থেকে ৩-৪ টার বেশি আসে না।০১) ব্যাকরণ১. সন্ধি২. বানান৩. সমার্থক ও বিপরীত শব্দ৪. শব্দের প্রকারভেদ৫. ধ্বনি, বর্ণ ও অক্ষর৬. পরিভাষা৭. উপসর্গ৮. কারক ও বিভক্তি৯. প্রত্যয় ও সমাস১০. বাক্য সংকোচন ও বাগধারা১১. পদ প্রকরণ০২) বাংলা সাহিত্যপরামর্শ:১. বিগত বিসিএস, নন ক্যাডার ও প্রাইমারির প্রশ্ন পড়বেন।২. ষষ্ঠ থেকে এইচএসসি পর্যন্ত বাংলা বইয়ের লেখক পরিচিত পড়বেন।৩. চর্যাপদ৪. রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, জসীমউদ্দীন, শামসুর রহমান, মাইকেল মধুসূদন দত্ত, বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়।৫. মুক্তিযুদ্ধভিত্তিক কয়েকটা গল্প, উপন্যাস ও নাটক।৬. সাহিত্যিকদের ছদ্মনাম ও উপাধি।

গ) প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার গণিতঃএই অংশে একটু বেশি শ্রম দিবেন। গণিতকে ৩ টা অংশে ভাগ করা যায়।০১) পাটিগণিতএখান থেকে ১০-১৩ টা প্রশ্ন আসবে।১. সব গুলো চাপ্টারের পূর্ববর্তী প্রশ্ন ভালো ভাবে বুঝে বুঝে করে ফেলবেন।২. মুনাফা, লাভ-ক্ষতি, শতকরা, অনুপাত, মৌলিক ও বাস্তব সংখ্যা, ঐকিক নিয়ম, বয়স, ভগ্নাংশ।০২) বীজগণিতএখান থেকে ৩-৪ টা আসবে।১. বীজগাণিতিক রাশি, উৎপাদককে বিশ্লেষণ, এক চলক ও দ্বিচলকবিশিষ্ট সমীকরণ২. সূচক, লগারিদম ও ধারা, সেট৩. বিগত বছরের প্রাইমারি সব গণিত প্রাকটিস করবেন।০৩) জ্যামিতিএখান থেকে ৩-৪ টা আসবে।১. রেখা, কোণ ও ত্রিভুজ২. পীথাগোরাসের উপপাদ্য৩. বৃত্ত৪. পরিমিতিতে বর্গক্ষেত্র, আয়তক্ষেত্র ও সমকোণী ত্রিভুজ সংক্রান্ত সমস্যা।

ঘ. প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার সাধারণ জ্ঞানঃ০১) বাংলাদেশ বিষয়াবলীঃবাংলাদেশের ভৌগোলিক অবস্থান ও বর্ণনা, মুক্তিযুদ্ধের ইতিহাস (১৯৪৭ থেকে ১৯৭১), কৃষি ও জলবায়ু, জনসংখ্যা, সংবিধান ও সরকারের অর্গানসমূহ, বাংলাদেশের অর্থনীতি। (নবম শ্রেণির সামাজিক বিজ্ঞান, ইতিহাস, পৌরনীতি ও অর্থনীতি বই থেকে এই টপিকগুলো দেখবেন)০২) আন্তর্জাতিক বিষয়াবলীঃ১. কিছু গুরুত্বপূর্ণ দেশের রাজধানী ও মূদ্রা২. কিছু গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক সংস্থা।৩. প্রণালী৪.বর্তমান বিশ্ব রাজনীতি৫. চীন, ভারত ও যুক্তরাষ্ট্র(সাম্প্রতিক অংশের জন্য পরীক্ষার আগের মাস বাদ দিয়ে এর আগের ৩-৪ মাসের সাম্প্রতিক অংশ পড়তে হবে)

০৩) সাধারণ বিজ্ঞানঃবেসিক প্রশ্ন করবে। ১০ম থেকে ৪৩ তম পর্যন্ত প্রিভিয়াস প্রশ্ন গুলো ব্যখ্যা সহ ভালো ভাবে পড়ে ফেলবেন।।০৪) কম্পিউটার ও তথ্যপ্রযুক্তিঃএখানেও বেসিক প্রশ্ন করবে। যেমন, ইনপুট ও আউটপুট ডিভাইস, সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক, Twitter, Instagram. এছাড়াও রয়েছে Google, Youtube, Messenger, What’s App, E-mail, Web Browser etc.(Easy Computer পড়তে পারেন)০৫) ভূগোলঃএই অংশ থেকে ২টি প্রশ্ন আসতে পারে সুতরাং একদম লিমিটের জায়গা পড়ে কমন ফেলা যায়। নদ-নদী,পাহাড়-পর্বত, সম্পদ (কৃষি,মৎস,খনিজ,প্রাকৃতিক),জলবায়ু -আবহাওয়া