যেসব কাজ করলে শিশুরা মেধাবী হয়

সন্তানকে বুদ্ধিমান বানাতে চাইলে যে অভ্যাসগুলি এখন করতে হবে।

একজন মায়ের কাছে সন্তান সুখ জীবনের সবচেয়ে বড় সুখ। এর চেয়ে বড় কিছু একজন নারীর জীবনে আর কিছু হতে পারে না।  সন্তানের জন্ম দেওয়ার আগে শুধু তাকে নিজের গর্ভে স্থান দিলেই মায়ের কর্তব্য সম্পূর্ণ হয় না।

তাকে সুস্থভাবে বড় করে তোলা ও তার সম্পূর্ণ যত্ন নেওয়া একজন হবু মায়ের আশু কর্তব্য। [এই খাবারগুলি গর্ভধারণ করতে বিশেষ সাহায্য করে] সেজন্যই বয়স্করা সর্বদা গর্ভাবস্থায় নানারকম বদঅভ্যাস ও অস্বাস্থ্যকর জীবনযাত্রার ধরন পাল্টে ফেলতে বলেন। তাতে বাচ্চার ক্ষতি হয়। সেভাবেই কয়েকটি অভ্যাসে অভ্যস্ত হলে গর্ভে সন্তান যেমন সুস্থভাবে বেড়ে উঠবে,

তেমনই তার বুদ্ধিমত্তাও বাড়বে। নিচের স্লাইডে জেনে নিন এই অভ্যাসগুলি সম্পর্কে। তাকে সুস্থভাবে বড় করে তোলা ও তার সম্পূর্ণ যত্ন নেওয়া একজন হবু মায়ের আশু কর্তব্য। [এই খাবারগুলি গর্ভধারণ করতে বিশেষ সাহায্য করে] সেজন্যই বয়স্করা সর্বদা গর্ভাবস্থায় নানারকম বদঅভ্যাস ও অস্বাস্থ্যকর জীবনযাত্রার ধরন পাল্টে ফেলতে বলেন। তাতে বাচ্চার ক্ষতি হয়। সেভাবেই কয়েকটি অভ্যাসে অভ্যস্ত হলে গর্ভে সন্তান যেমন সুস্থভাবে বেড়ে উঠবে, তেমনই তার বুদ্ধিমত্তাও বাড়বে। নিচের স্লাইডে জেনে নিন এই অভ্যাসগুলি সম্পর্কে।

যখন একা থাকবেন বা সময় পাবেন, নিজের পেটে হাত বোলান। পেটের এই মাংসল পর্দার একপাশে রয়েছে সারা পৃথিবী ও ভিতরে রয়েছে আপনার সন্তান। আপনার স্পর্শকে ধীরে ধীরে অনুভব করতে পারবে ভিতরের অতিথি।

শরীরচর্চা

গর্ভাবস্থায় চিকিৎসকের পরামর্শ নিয়ে কিছু ব্যায়াম অবশ্যই করতে হয়। কারণ আপনি নিজে সুস্থ থাকলে তবেই আপনার শিশুও সুস্থ থাকবে। একমাত্র তাহলেই শিশুর শারীরিক ও মানসিক বিকাশ পুরোপুরি সম্ভব হবে।