স্কুল-কলেজে সাপ্তাহিক ছুটি দুই দিন করা হচ্ছে!

আগামী ২০২১ শিক্ষাবর্ষ থেকে শিক্ষাপ্রতিষ্ঠানের সাপ্তাহিক ছুটি দুই দিন করে কার্যকর হতে যাচ্ছে। ইতোমধ্যে এ সংক্রান্ত একটি খসড়া তালিকা চূড়ান্ত করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। সেটি অনুমোদনের জন্য শিগগিরই মন্ত্রিসভার বৈঠকে উপস্থাপন করা হবে এবং পরে সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে তা প্রজ্ঞাপন আকারে প্রকাশ করা হবে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, চূড়ান্ত হওয়া ছুটির খসড়া তালিকার ভিত্তিতে আগামী বছরের ক্লাস-ছুটি-পরীক্ষাসহ সকল শিক্ষা কার্যক্রম পরিচালিত হবে। এতে সাধারণ ছুটি রাখা হয়েছে ১৪ দিন এবং নির্বাহী আদেশে আট দিন, আর সাপ্তাহিক ছুটি থাকবে শুক্রবার ও শনিবার। প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সকল সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে এটা কার্যকর হবে।

বাংলা একাডেমি প্রণীত ১৪২৭-২৮ বঙ্গাব্দের বর্ষপঞ্জি, ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের বিভিন্ন ধর্মীয় পর্বের তালিকা, আবহাওয়া অধিদপ্তর এবং আরবি মাসের ইসলামী পর্বগুলোর সঙ্গে সমন্বয় করে ২০২১ সালের ছুটির খসড়া তালিকা প্রণয়ন করা হয়েছে।

সেই তালিকা অনুযায়ী, শবে বরাত ২৯ মার্চ সোমবার, শবে কদর ১০ মে সোমবার, ঈদুল ফিতর ১৩ মে বৃহস্পতিবার, ঈদুল আজহা ২০ জুলাই মঙ্গলবার, আশুরা ১৯ আগস্ট বৃহস্পতিবার, ঈদে মিলাদুন্নবী ১৯ অক্টোবর মঙ্গলবার।

এ ছাড়া বিভিন্ন জাতীয় দিবস ও গুরুত্বপূর্ণ ধর্মীয় দিবসের ছুটি এ তালিকায় রয়েছে। এসব ছুটির মধ্যে ছয়টি সাপ্তাহিক ছুটির দিন (চারটি শুক্রবার ও দুটি শনিবার) অন্তর্ভুক্ত। বাংলা নববর্ষ ও বিভিন্ন গুরুত্বপূর্ণ ধর্মীয় দিবস উপলক্ষে আট দিন নির্বাহী আদেশের ছুটির মধ্যে এক দিন সাপ্তাহিক ছুটি রয়েছে। ফলে সাধারণ ছুটি ও নির্বাহী আদেশের ছুটি সবমিলিয়ে কার্যত ১৫ দিন।