১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার তারিখ ঘোষণা

১৭তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষার তারিখ ঘোষণা করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।

৩০ ডিসেম্বর সকাল ১০টায় স্কুল পর্যায়ে এবং ৩১ ডিসেম্বর একই সময়ে কলেজ পর্যায়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আজ (সোমবার) এনটিআরসিএ পরিচালক (পমূপ্র) তাহসিনুর রহমান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

২০২০ সালের ২৩ জানুয়ারি ১৭তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি দেয় এনটিআরসিএ। এতে ১১ লাখ ৭২ হাজার ২৮৬ জন আবেদন করেন। ওই বছরের ১৫ ও ১৬ মে প্রিলিমিনারি এবং ৭ ও ৮ আগস্ট লিখিত পরীক্ষা নেওয়ার কথা ছিল। কিন্তু করোনাভাইরাস সংক্রমণের কারণে তখন পরীক্ষা স্থগিত করা হয়।

ডিসেম্বরের শেষ সপ্তাহে এ পরীক্ষা হতে পারে বলে গত সেপ্টেম্বরে প্রতিবেদন প্রকাশ করেছিল ঢাকা পোস্ট।

এনটিআরসিএ সচিব ওবায়দুর রহমান ওই সময় বলেছিলেন, আমরা চেষ্টা করছি ডিসেম্বরের শেষ সপ্তাহে পরীক্ষা নেওয়ার।

সর্বশেষ নিয়ম অনুযায়ী, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে চাকরির ন্যূনতম বয়স ৩৫ বছর। তাই যাদের এই বয়স পার হয়েছে তাদের পরীক্ষা দেওয়া আর না দেওয়া সমান কথা। এ অবস্থায় ৩৫ বছর বয়সের বেশি প্রার্থীদের কেউ পরীক্ষা দিতে না চাইলে তার ব্যাংক ড্রাফটের অর্থের কী হবে সেটি বড় প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে।

উদ্ভট সব কারণে আটকে ছিল এই ১৭তম নিবন্ধন পরীক্ষা। চলতি বছরের এপ্রিলে ১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা নিতে এনটিআরসিএ’র জটিলতা নিরসনের সিদ্ধান্ত নেয় শিক্ষা মন্ত্রণালয়। এনটিআরসিএ’র অফিস স্পেসের জটিলতা নিরসন ও সিস্টেম অ্যানালিস্ট নিয়োগের বিষয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সঙ্গে আলোচনা করেন প্রতিষ্ঠানটির কর্মকর্তারা। শিক্ষা মন্ত্রণালয় এ জটিলতাগুলো নিরসনের সিদ্ধান্তও নেয়।