৪র্থ গণবিজ্ঞপ্তি : শিক্ষাপ্রতিষ্ঠানকে করতে হবে ই-রেজিস্ট্রেশন

শিক্ষক নিয়োগের চতুর্থ গণবিজ্ঞপ্তি প্রকাশের জন্য বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে ই-রেজিস্ট্রেশনের নির্দেশ দিয়েছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। আগামী ৩১ মে’র মধ্যে এ কার্যক্রম শেষ করার নির্দেশনা দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৮ এপ্রিল) এক বিজ্ঞপ্তিতে এই নির্দেশনা দেওয়া হয়েছে। এতে সই করেছেন এনটিআরসিএ সদস্য (শিক্ষাতত্ত্ব ও শিক্ষামান) এ বি এম শওকত ইকবাল শাহীন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৪র্থ গণবিজ্ঞপ্তির কার্যক্রম গ্রহণ করার নিমিত্তে ই-রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করার জন্য দেশের সকল বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি) প্রধানগণের দৃষ্টি আকর্ষণ করা যাচ্ছে। এ জন্য যে সকল বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান নতুনভাবে ই-রেজিস্ট্রেশন করবেন তাদের সংশ্লিষ্ট উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের মাধ্যমে ই-রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

এতে বলা হয়েছে, যে সব শিক্ষা প্রতিষ্ঠানকে ইতোমধ্যে ই-রেজিস্ট্রেশন করা হয়েছে সে সব শিক্ষাপ্রতিষ্ঠান ইউজার আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে ই-রেজিস্ট্রেশন ফর্মের এডিট অপশনে ক্লিক করে প্রতিষ্ঠানের প্রোফাইল হালনাগাদ করতে হবে। নতুন ই-রেজিস্ট্রেশন এবং প্রোফাইল হালনাগাদ করার সর্বশেষ তারিখ ৩১ মে। নির্ধারিত তারিখের মধ্যে প্রতিষ্ঠানের প্রোফাইল হালনাগাদ করা না হলে পরবর্তীতে উক্ত প্রতিষ্ঠান কর্তৃক অনলাইনে শিক্ষক চাহিদা প্রদান করা সম্ভব হবে না।

এতে আরও বলা হয়, সঠিকভাবে এ কাজটি সম্পাদনের জন্য সংশ্লিষ্ট বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি) প্রধানগণকে এনটিআরসিএ এর ওয়েবসাইটের (www.ntrca.gov.bd)) ই-রেজিস্ট্রেশন সেবা বক্সে প্রদর্শিত নির্দেশনা অনুসরণ করার জন্য অনুরোধ করা হলো।